|

আগুনের লেলিহান শিখায় পুড়ে যায় স্বপ্নরা

প্রকাশিতঃ 4:30 am | June 10, 2018

মো: মেরাজ উদ্দিন বাপ্পী : জলে পড়লে পাওয়া যায় কিন্তু আগুনে পুড়লে কিছুই আর অবশিষ্ট  থাকে না। বলছিলাম ময়মনসিংহ শহরের গাঙ্গিনারপাড় এলাকায় অবস্থিত হকার্স মার্কেটের  দেড় শতাধিক দোকানপাট ও ব্যবসায়ীরা ঈদের আগে নিঃস্ব হলেন  আগুনের ভয়ংকর লেলিহান শিখায়।

তবে কিছু কিছু সময় ফায়ার সার্ভিস কর্মীদের অক্লান্ত পরিশ্রমে অনেক সময়ই কিছুটা হলেও রক্ষা পায়। দুর্ভাগ্য তোখন বলি ময়মনসিংহ নগরীতে পুকুরের নাম থাকলেও পানিসহ পুকুর নেই। তাই অনেকের স্বপ্নই পুড়ে যায় আগুনের লেলিহান শিখায়।

৭ জুন, বৃহস্পতিবার ভয়ংকর আগুনে পুড়ে গেছে ময়মনসিংহ শহরের প্রাণকেন্দ্র গাঙ্গিনারপাড় হকার্স মার্কেটে ছোট-বড় ব্যবসায়ীদের প্রায় দেড় শতাধিক পাইকারি ও খুচরা দোকান। পুড়ে ছাই হয়েছে অনেক মানুষের স্বপ্ন। বেঁচে থাকার অবলম্বন দোকানগুলো পুড়ে যাওয়ায় অনেকেই হয়েছেন নিঃস্ব। যেখানে জুতা, গার্মেন্টস ও কসমেটিকসের দোকানই বেশি। সকাল সোয়া ৬টায় আকস্মিক আগুনের লেলিহান শিখা দেখতে পান স্থানীয় ব্যবসায়ীরা।

সূত্র বলছে আগুন লাগার কিছুক্ষণ পর ময়মনসিংহ ফায়ার স্টেশন থেকে পানির গাড়িঘটনাস্থলে পৌঁছালে কিছুক্ষন পর সেটি আক্রান্ত হয়। এমন অনেক গাড়ি অক্রান্ত হয়, আর পুকুরের অভাবে টেংকি ভর্তি ভর্তি পানি তারাতারি ঘটনাস্থলে আনা সহজ হয়নি।

এতে পুকুরেরও দোষ নেই পানি ছারা আগুন নেভানোটা অনেকটাই আকাশ-কুসুম কল্পনা ছাড়া আর কিছু নয়। মানববন্ধন হয়, খবর হয়, পত্রিকা-টিভিতে নিউজ হয়, শুধু হয় না পুকুর খনন।

গত বেশ কয়েক বছরই দেখে আসছি আগুন নেভানোর জন্য ফায়ার সার্ভিসের কর্মীরা এলার্ট থাকলেও অভাব টা থেকে যায় পানির। ময়মনসিংহ একটি বিভাগীয় শহর সেখানে রয়েছে অসংখ্য দোকানপাট ও ব্যবসা কেন্দ্র। গড়ে ওঠেছে কত মানুষের স্বপ্নের, জীবিকার্জনের হাতিয়ার। কিন্তু গড়ে ওঠেনি আগুন থেকে তাদের সুরক্ষার জন্য পানির কোনো ব্যবস্থা।

ময়মনসিংহ নগরীতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে এমন অবস্থা, তবে পুকুর যদি এমনি কমতে থাকে তাহলে ভবিশ্যতে ঘটলে কী অবস্থা হবে, একবার ভাবুন?

আগুনের লেলিহান শিখায় পুড়ে যায় স্বপ্নরা…….

ময়মনসিংহ পৌরসভার মেয়র আওয়ামীলীগ নেতা মো: ইকরামুল হক টিটু সামাজিক যোগাযোগমাধ্যমে দুঃখ ভারাক্রান্ত হৃদয় দিয়ে লিখেন,

একটি দুর্ঘটনা যেমন মানুষের জীবনকে বিপর্যস্ত করে তোলে ঠিক তেমনি একটি স্বপ্ন মানুষকে নতুন ভাবে ঘুরে দাঁড়াতে শেখায়, আগুনের লেলিহান শিখায় বিপর্যস্থ হকার্স মার্কেটের ব্যবসায়ীগন নতুন ভাবে ঘুরে দাঁড়ানোর জন্য শুরু করেছেন স্বপ্ন বুনন, মহান রাব্বুল আলামীন তাদের সহায় হোন, আজকের সকালে তাদের নতুনভাবে যাত্রা শুরুর প্রাক্কালে উপস্থিত হয়ে তাদেরকে প্রেরণা জোগানোর চেষ্টা করি, আমি ধন্যবাদ জানাই পৌরসভার পরিচ্ছন্ন কর্মীদের, সংশ্লিষ্ট সকল কর্মকর্তা- কর্মচারীদেরকে এবং সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরসহ সকল স্বেচ্ছাসেবী ও স্বেচ্ছাসেবী সংগঠন ও সংশ্লিষ্ট সকলকে যাদের সহযোগিতায় আমরা একদিনের মধ্যে প্রতিশ্রুতি অনুযায়ী অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ মার্কেটের সকল আবর্জনা পরিষ্কার করে নতুনভাবে যাত্রা শুরুর উপযোগী করে তুলি, আমরা আশা করছি সকলের সহযোগিতায় ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীবৃন্দ আবারো নতুন উদ্যোমে তাদের ব্যবসায়িক কার্যক্রম শুরু করতে পারবেন, মহান আল্লাহ পাক আমাদের সকলের প্রতি সহায় হউনI