|

আল্লাহু আকবার ধ্বনিতে মশগুল ইজতেমার ময়দান

প্রকাশিতঃ 12:08 pm | January 17, 2020

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর পাড়ে ৫৫ তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। দেশ-বিদেশের লাখো মুসল্লিরা আম বয়ান ও জিকির-আসকারে মশগুল রয়েছেন। আর ইজতেমার ময়দান জুড়ে শোনা যাচ্ছে আল্লাহু আকবার ধ্বনি। আগামী রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত চলবে মুসলমানদের ইবাদত-বন্দেগী।

এদিকে ইজতেমার দ্বিতীয় পর্ব শুক্রবার শুরু হওয়ায় কয়েক লাখ মুসল্লির উপস্থিতিতে বড় জুমার নামাজ হবে। এতে গাজীপুরসহ আশপাশের এলাকার মুসল্লিরাও অংশ নেবেন।

ইজতেমার দ্বিতীয় পর্বের সমন্বয়ক মুনির হোসেন জানান, বৃস্পতিবার বাদ ফজর থেকে প্রস্তুতিমূলক বয়ান শুরু হয়। তবে মঙ্গলবার থেকে ইজতেমা ময়দানে অনেক মুসল্লি চলে আসেন।

তিনি আরো জানান, শুক্রবার বাদ ফজর মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান করেন ভারতের মাওলানা চেরাগ আলী। আর তার বয়ানের তরজমা করেন বাংলাদেশের মাওলানা আশরাফ আলী।

মো. মনির হোসেন জানান, দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে সৌদি আরব, পাকিস্তান, ভারত, ইরাক, তুরস্কসহ এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকার মেহমানসহ টঙ্গীতে অবস্থান করছেন।

ইজতেমার দ্বিতীয় পর্বের আমির প্রকৌশলী ওয়াসেফুল ইসলাম জানান, পরিস্থিতি বিবেচনায় ভারতের নিজামুদ্দিন মারকাজের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ কান্ধলভি আসবেন না। তবে সেখান থেকে তাবলিগের শীর্ষ মুরব্বি ও আলেমসহ ৩২ সদস্যের একটি প্রতিনিধি দল ইজতেমায় পৌঁছেছেন। তাদের তত্ত্বাবধানেই বিশ্ব ইজতেমা পরিচালিত হবে। এছাড়া বাংলাদেশের ৬৪ জেলা থেকে ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিতে এসেছেন মুসল্লিরা। তারা জেলা ভিত্তিক তাবুতে অবস্থান নিয়েছেন।