|

বিশ্বের দূষিত নগরীর তালিকায় ফের শীর্ষে ঢাকা

প্রকাশিতঃ 4:52 am | January 31, 2020

বায়ু দূষণ সূচকে ভারত, পাকিস্তান ও মিয়ানমারের শহরকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে দূষিত নগরীর তালিকায় শীর্ষে উঠে গেছে ঢাকা। বৃহস্পতিবার সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ৩৭০ ছিল, যা খুবই অস্বাস্থ্যকর। তবে রাত পৌনে ৮টায় এই রিপোর্ট লেখার সময় স্কোর কিছুটা কমে ৩৪৪ হলেও দূষিত শহরের তালিকায় শীর্ষ স্থানটি নিয়ে কোনো হেরফের হয়নি।

সকালের সূচকে ঢাকার পরে মিয়ানমারের ইয়াঙ্গুন, পাকিস্তানের লাহোর, নেপালের কাঠমান্ডু, ভারতের দিল্লি হলেও রাতে ঢাকার পরের চারটি দেশ যথাক্রমে কিরগিস্তানের বিশখেক, মঙ্গোলিয়ার উলানবাটর, মিয়ানমারের ইয়াঙ্গুন এবং ভারতের মুম্বাই।

বাতাসের মান নিয়ে কাজ করা প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়াল সূচকে এর আগেও কয়েকবার তালিকায় প্রথম স্থানে ছিলো ঢাকা। রাতে এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ৩৪৪, যা খুবই বিপজ্জনক। আর, দুই নম্বরে থাকা বিশখেকের স্কোর ২৪৪, যা ঢাকার চেয়ে প্রায় ১০০ স্কোর কম।

তবে তিনে থাকা উলানবাটরের স্কোর ঢাকার স্কোরের প্রায় অর্ধেক।উল্লেখ্য, প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান দূষিত।